যেসব বিচ্ছিরি বদ অভ্যাসে আপনার সুন্দর দাঁতের হয় মারাত্মক ক্ষতি

0 44

স্বাস্থ্য ডেস্ক:বলা হয়ে থাকে সব নেশাই বদ অভ্যাস। কিন্তু সব বদ অভ্যাস নেশা নয়। কিছু কিছু বদ অভ্যাস দাঁতের ক্ষতি করে। দাঁতে সৌন্দর্য হানি তো হয়ই, সাথে স্বাস্থ্যের ওপরেও মারাত্মক প্রভাব পড়ে। কিন্তু কোনগুলো দাঁতের জন্য বদঅভ্যাস আর সেগুলো দূর করবেন কীভাবে? আসুন, আজ জেনে নেই এই ব্যাপারে মুখ ও দন্ত রোগ বিশেষজ্ঞ ডা. মোঃ ফারুক  হোসেনের পরামর্শ।

কলম বা পেন্সিল কামড়ানো :
সাধারণত শিশু এবং কিশোরদের মধ্যে কলম বা পেন্সিল কামড়ানোর বদ অভ্যাস লক্ষ্য করা যায়। এ অভ্যাস ক্রমাগত চলতে থাকলে ভবিষ্যতে দাঁত আঁকাবাঁকা বা উঁচু-নিচু হতে পারে। এ অভ্যাস ত্যাগ করতে না পারলে অবিলম্বে ডেন্টাল সার্জনের পরামর্শ নিতে হবে।

নখ কামড়ানো :
দাঁত দিয়ে নখ কামড়ানোর বদ অভ্যাস অনেকেরই আছে। ছেলেদের চেয়ে মেয়েদের মাঝে এ বদ অভ্যাস বেশি দেখা যায়। মনোচিকিৎসকের মতে যারা মানসিক চাপের মধ্যে থাকেন, উদ্বেগ-উৎকণ্ঠায় ভোগেন অথবা কোনো সিদ্ধান্তহীনতায় থাকেন তারাই এটি বেশি করে থাকেন। নখ কামড়ানোর ফলে খাদ্য হজমে ব্যাঘাত ঘটতে পারে। এর ফলে দাঁত সামান্য হলেও আঁকাবাঁকা হবে।

নখের মধ্যে অবস্থিত দূষিত পদার্থ বা ব্যাকটেরিয়া মুখের সমস্যা সৃষ্টি করতে পারে। সামনের দাঁতে যদি কোনো ফিলিং থাকে তাহলে নখ কামড়ানোর ফলে সেটি পড়ে যেতে পারে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.