কাতারে পহেলা বৈশাখ উদযাপন

0

নানা আয়োজনের মধ্য দিয়ে কাতারে পালিত হয়েছে পহেলা বৈশাখ। এ উপলক্ষে রাজধানী দোহার আবু হামুর বাংলাদেশ এমএইচএম স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে আয়োজন করা হয় জমজমাট অনুষ্ঠান ও বৈশাখী মেলা।

শনিবার ছুটির দিন হওয়ায় বিপুলসংখ্যক প্রবাসীর পদচারণায় মুখরিত হয়ে ওঠে স্কুল প্রাঙ্গণ।

বিকাল চারটায় শোভাযাত্রা উদ্বোধনের মধ্য দিয়ে বৈশাখ উদযাপনের কার্যক্রম শুরু করেন কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ।

এরপর সম্মিলিত সুরে এসো হে বৈশাখ গান পরিবেশনায় বাংলার ঐতিহ্যময় নববর্ষের আবহ ছড়িয়ে পড়ে কাতারের একমাত্র এই বাংলাদেশি শিক্ষা প্রতিষ্ঠানের প্রাঙ্গণে।

প্রবাসের মাটিতে বেড়ে উঠা তরুণ প্রজন্মকে বাংলা সাংস্কৃতির ইতিহাস ঐতিহ্যের সঙ্গে পরিচয় করিয়ে দিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বৈশাখী মেলায় মূল আকর্ষণ ছিল পান্তা-ইলিশ। এছাড়া বিভিন্ন স্টলে পিঠাপুলিসহ মজাদার খাবার, পোশাক ও অন্যান্য সামগ্রী প্রদর্শনা করেন প্রবাসী ব্যবসায়ী ও গৃহিণীরা। তাছাড়া দূতাবাসের স্টলে তুলে ধরা হয় প্রবাসীদের জন্য বিভিন্ন সেবা ও কার্যক্রম এবং বইয়ের সমাহার।

শত ব্যস্ততার মধ্যেও ক্ষণিকের জন্য হলেও নববর্ষ উদযাপনে একত্রিত হয়েছিলেন কাতার প্রবাসী বাঙালিরা। দল-মতের ভেদাভেদ ভুলে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ছাড়াও সাধারণ প্রবাসী বাংলাদেশিরা এতে অংশ নেন।

সন্ধ্যায় বাংলাদেশি পোশাকের ফ্যাশন শো, নাটক, কৌতুক, গান ও নৃত্য পরিবেশন করে উপস্থিত হাজারো দর্শকদের মাতিয়ে রাখেন বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী ও স্থানীয় ব্যান্ড দল ‘শ্রাবণ’।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.