প্রাণীদের প্রতি সদয় হওয়ার আহ্বান জয়ার

0 34

শহরে বসবাসকারী বেওয়ারিশ কুকুর-বিড়ালের সঙ্গে প্রায়ই নৃশংস আচরণ করে মানুষ। সৃষ্টির সেরা জীব হিসেবে এভাবে মানুষের অবমাননা হচ্ছে। পাশাপাশি সমাজের ভারসাম্য নষ্ট হচ্ছে। এ প্রাণীদের প্রতি সদয় হওয়ার পাশাপাশি তাদের জন্য সেবামূলক কাজ করার উদ্যোগ নিয়েছে রবিনহুড দ্য অ্যানিম্যাল রেসকিউয়ার।

সংগঠনটির উদ্যোগে ৮ মে, মঙ্গলবার ছিল একটি মতবিনিময় সভা। বেলা ১২টায় বেইলি রোডের মহিলা সমিতি সভাকক্ষে আয়োজন করা হয় মতবিনিময় সভা ‘বেওয়ারিশ আহত কুকুর-বিড়ালের অধিকার, চিকিৎসা ও আশ্রয়’ প্রসঙ্গে করণীয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান

জয়া আহসান বলেন, ‘সৃষ্টির সেরা জীব হিসেবে পশু-পাখির প্রতি মানুষের দায়িত্ব রয়েছে সদয় হওয়ার। শহরের আহত কুকুর-বিড়ালের সেবার মধ্য দিয়ে আফজাল সেই দায়িত্ব পালন করছেন। আমরা পর্দার হিরো, আফজাল সত্যিকারের হিরো। আমি আমার অবস্থান থেকে তার সঙ্গে থাকার চেষ্টা করবে। মানবিকতার খাতিরে আমাদের সবার উচিত তাকে সহযোগিতা করা।’

সভার আরেক বক্তা ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ওয়াহিদুল হাসান মিল্টন। ব্যক্তি উদ্যোগে তিনি গড়ে তুলেছেন একটি দুর্যোগব্যবস্থাপনা কেন্দ্র। রবিনহুড দ্য অ্যানিম্যাল রেসকিউয়ারের কাজের সহায়তায় সেই দুর্যোগব্যবস্থাপনা কেন্দ্র ও অ্যাম্বুলেন্স ব্যবহারের জন্য উন্মুক্ত করার ঘোষণা দেন।

ঢাকা চিড়িয়াখানার পশু চিকিৎসক লুৎফর রহমান বলেন, ‘পশুর প্রতি মানুষের আচরণ বদলাতে হবে, সচেতন হতে হবে। যে বা যারা পশুর ওপর গাড়ি চালিয়ে যাওয়ার আগে ভাববেন, তারা কখনোই মানুষের ওপর গাড়ি তুলে দিতে পারবেন না।’ আফজালের সঙ্গে দীর্ঘদিন কাজ করার অভিজ্ঞতা ভাগাভাগি করে তিনি বলেন, আফজালের মতো মানুষ পৃথিবীতে বিরল।

রবিনহুড দ্য অ্যানিম্যাল রেসকিউয়ারের উদ্যোক্তা আফজাল খান বলেন, ‘আমরা প্রতিটি ওয়ার্ডে একটি করে স্বেচ্ছাসেবী দল করে দিতে চাই। যে দল বেওয়ারিশ কুকুর-বিড়ালের খাবার সংগ্রহ, তাদের উদ্ধার, চিকিৎসা সহায়তা দেবে।

এ জন্য বিশ্ববিদ্যালগুলোতে গিয়ে তরুণদের সম্পৃক্ত করব। সরকারের সহায়তা পেলে এই প্রাণীদের জন্য একটি আশ্রম ও চিকিৎসা কেন্দ্র করার পরিকল্পনা রয়েছে আমাদের।’

আফজাল খান আরও জানান, আশ্রম না থাকায় নিজের বাড়িতে পঁয়তাল্লিশটি কুকুর-বিড়ালকে আশ্রয় দিয়েছেন তিনি। তাদের খাবার ও চিকিৎসার জন্য প্রচুর অর্থ ব্যয় করতে হচ্ছে তাকে। এ জন্য পৃষ্ঠপোষকদের সহায়তা প্রত্যাশা করেন তিনি।

শহরের ‘বেওয়ারিশ কুকুর-বিড়ালের অধিকার রক্ষায় করণীয়’ বিষয়ে মতবিনিময়ে এ সভার আয়োজন করেছিল আফজাল খানের সংগঠন রবিনহুড দ্য অ্যানিম্যাল রেসকিউয়ার।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.