বিতর্কিত হস্তমৈথুন দৃশ্য নিয়ে নিজের মন্তব্য জানালেন স্বরার মা

0 34

প্রশংসার পাশাপাশি সমালোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে তারকাবহুল সিনেমা ‘ভিরে দি ওয়েডিং’। সিনেমায় দেখানো হয়েছে, চারজন মেয়ে বন্ধু নিজেদের মধ্যে অশ্লীল গালিগালাজ করছেন, যৌনতা নিয়ে অবাধ আচরণ করছেন—এমনকি হস্তমৈথুনের দৃশ্যেও দেখা গেছে তাদের। তেমনই একটি দৃশ্যে অভিনয় করেছেন স্বরা ভাস্কর। সেই দৃশ্যটি এখন  বিতর্কিত। কিন্তু এই সমালোচনায় কী বলছেন নায়িকার মা, জানেন?

হস্তমৈথুন দৃশ্য নিয়ে স্বরা যখন তীব্র সমালোচনার মুখে, তখন ওই দৃশ্য নিয়ে তার মা ইরা ভাস্করের প্রতিক্রিয়া সামনে এসেছে। মেয়ে স্বরার জন্য যে তিনি গর্বিত তা জানিয়েছেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের সিনেমা স্টাডিজের অধ্যাপিকা ইরা। তবে শুধু ওই বিশেষ দৃশ্য নিয়ে নয়, সার্বিকভাবে ভারতীয় সিনেমায় যৌনতা নিয়ে মন্তব্য করেছেন তিনি।

ইরা ভাস্কর জানান, ভারতীয় সিনেমায় যৌনতা কখনো বিষয়বস্তু হিসেবে স্থান পায় না। সিনেমাসংক্রান্ত ইতিহাসবিদ ইরা বলেছেন, ভারতীয় সিনেমার ইতিহাস দেখলে বোঝা যাবে যে, তা কিছুটা আলাদা। যদিও গত কয়েক বছরে এ ক্ষেত্রে অনেকটাই বদল সামনে এসেছে। সিনেমায় যৌনতা ও উত্তেজক বিষয়বস্তু নিয়ে ধ্যান-ধারণা বদলেছে। কিন্তু এর প্রতিক্রিয়া এখন পর্যন্ত ভিন্ন।

ইরা আরও বলেছেন, এর আগে নারীদের যৌন আকাঙ্ক্ষা তুলে ধরার জন্য সিনেমায় গানের সাহায্য নেওয়া হতো। এর মধ্যে অনেক কিছুই থাকত, যেগুলি সাধারণত ক্যামেরায় দেখানো সম্ভব ছিল না। এ প্রসঙ্গে তিনি পুরনো দিনের ‘মুঘল-ই-আজম’ সিনেমার উল্লেখ করেছেন। এই সিনেমায় দিলীপ কুমার ও মধুবালার মধ্যে প্রেম গানের মাধ্যমে দেখানো হয়।

স্বরার মা ইরা বলেন, ‘ভিরে দ্য ওয়েডিং’ সিনেমা সরাসরি প্রেমের দৃশ্য দেখানো হয়নি। আজকাল নারীদের নিয়ে হিন্দি সিনেমায় বেশ কিছু পরিবর্তন এসেছে। এ প্রসঙ্গে তিনি ‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’র কথাও উল্লেখ করেছেন।

অর্থাৎ মেয়ের অভিনীত হস্তমৈথুনের দৃশ্য যে অত্যন্ত স্বাভাবিক, সে মতই ব্যক্ত করেছেন ইরা ভাস্কর। তবে স্বরার মা একা নন, স্বরার পাশে দাঁড়িয়েছেন একাধিক টুইটার ব্যবহারকারী। সেই সঙ্গে তার পাশে দাঁড়িয়েছেন কারিনা কাপুর খান, একতা কাপুর ও সোনম কাপুর। গত ১ জুন মুক্তি পায় সিনেমাটি।

সূত্র: ইন্ডিয়া টুডে

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.