ফের চীনা পণ্যে ২৫ শতাংশ শুল্ক আরোপ যুক্তরাষ্ট্রের

0 18

চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক ক্রমেই অবনতির দিকে যাচ্ছে। একমাসের ব্যবধানে দ্বিতীয়বারের মতো চীনা পণ্যে শুল্ক আরোপ করেছে ট্রাম্প প্রশাসন। এবার চীনের ১৬ বিলিয়ন মার্কিন ডলার পণ্যের ওপর নতুন করে শুল্ক আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার থেকে এসব পণ্যের ওপর ২৫ শতাংশ হারে শুল্কারোপ করা হয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন জানিয়েছে, মোটরসাইকেল, গতি নির্ধারনী কাঁটা ও অ্যান্টেনাসহ ২৭৯টি পণ্যের ওপর শুল্ক আরোপ করা হয়েছে। আগামী ২৩ আগস্ট থেকে এটি কার্যকর হবে।

এর আগে জুলাই মাসে চীনের ৩৪ বিলিয়ন ডলার পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক আরোপ করেছিল যুক্তরাষ্ট্র। অতিরিক্ত শুল্কারোপের ফলে মার্কিন পণ্যবাজারে ভোক্তাদের অতিরিক্ত মূল্য গুনতে হবে অভিযোগ করার পরও ট্রাম্প প্রশাসন এই অবস্থানে অনড় রয়েছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ, যুক্তরাষ্ট্রের সঙ্গে চীন অন্যায্য বাণিজ্য করছে। যুক্তরাষ্ট্রে বিপুল রপ্তানি করলেও চীনের বাজারে মার্কিন পণ্য প্রবেশ সীমিত। চীন পাল্টা অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র এর মাধ্যমে বাণিজ্য যুদ্ধ শুরু করেছে। চীনা পণ্যে শুল্কারোপের প্রতিক্রিয়ায় মার্কিন পণ্যেও শুল্কারোপের হুমকি দিয়েছিল বেইজিং। বিশ্লেষকরা ইতোমধ্যেই তাদের পারস্পরিক বাড়তি শুল্ক আরোপের নীতিকে বাণিজ্য যুদ্ধ বলেও উল্লেখ করেছেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.