কারামুক্ত হলেন হাসনাত করিম

0 8

রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্তোরায় জঙ্গি হামলার মামলায় কারাগারে থাকা নর্থসাউথ ইউনিভার্সিটির সাবেক শিক্ষক হাসনাত রেজা করিম অবশেষে মুক্ত হয়েছেন। বৃহস্পতিবার বিকেলে তিনি কাশিমপুরের হাই সিকিউরিটি কারাগার থেকে ছাড়া পান।

কাশিমপুরের হাই সিকিউরিটি কারাগারের এক কর্মকর্তা জানান, ওই মামলা থেকে হাসনাত করিমকে অব্যাহতি দেওয়া সংক্রান্ত আদালতের নির্দেশনা কারাগারে এসেছে। সেটি যাচাই-বাছাই করার পর তাকে ছেড়ে দেওয়া হয়েছে।

২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান রেস্তোরায় হামলা চালায় জঙ্গিরা। এ সময় তারা রেস্তোরাটিতে থাকা দেশি-বিদেশি অতিথিদের অস্ত্রের মুখে জিম্মি করে। ঘটনার পরপরই অভিযান চালাতে গিয়ে দুই পুলিশ কর্মকর্তা নিহত হন। পরদিন সকালে সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে পাঁচ জঙ্গিসহ ছয়জন নিহত হয়। পরে পুলিশ রেস্তোরাটির ভেতর থেকে ১৮ বিদেশিসহ ২০ জনের মৃতদেহ উদ্ধার করে।

ঘটনার সময় ওই রেস্তোরাঁয় থাকা হাসনাত করিমকে পরদিন সন্দেহভাজন হিসেবে আটক করা হয়। পরে গ্রেফতার দেখানো হয় তাকে। সেই থেকে কারাগারে ছিলেন তিনি।

ওই মামলায় গত ২৩ জুলাই ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে আট জঙ্গির বিরুদ্ধে অভিযোগপত্র দেয় পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট। এতে হাসনাত করিমকে অব্যাহতি দেওয়ার আবেদন করা হয়। অভিযোগপত্রে ২১ জনকে অভিযুক্ত করা হয়। এর মধ্যে আটজন আসামি বিভিন্ন অভিযানে ও পাঁচজন হলি আর্টিজানে অভিযানের সময় নিহত হয়। এছাড়া জীবিত আটজনের মধ্যে ছয়জন কারাগারে ও অপর দু’জন পলাতক আছে।

গত ২৯ জুলাই ঢাকার সিএমএম আদালত থেকে মহানগর দায়রা জজ আদালতের মাধ্যমে সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালে মামলার নথি পৌঁছায়। গত বুধবার বিশেষ ট্রাইব্যুনালের বিচারক অভিযোগপত্র গ্রহণ করে হাসনাত করিমকে অব্যাহতির আদেশ দেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.