মার্কিনিদের সঙ্গে অন্যায় করছে ডব্লিউটিও: ট্রাম্প

0 13

বিশ্ববাণিজ্য সংস্থা (ডব্লিউটিএ) থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার (৩০ আগস্ট) মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, যদি সংস্থাটি আমেরিকার সঙ্গে তাল মিলিয়ে চলতে না পারে, তবে সরে আসবে যুক্তরাষ্ট্র।

এ ছাড়া বিশ্ববাণিজ্য সংস্থার বিরুদ্ধে পক্ষপাতদুষ্টের অভিযোগ করেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, মার্কিনিদের সঙ্গে অন্যায় করছে ডব্লিউটিও।

অবশ্য বিশ্ববাণিজ্য সংস্থার বিরুদ্ধে ডোনাল্ড ট্রাম্পের এ অবস্থান একেবারে নতুন নয়। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে থেকেই সংস্থাটির নীতির সমালোচনা করে আসছেন তিনি।

 

গত বছরও ফক্স নিউজে এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমাদের ছাড়া বাদবাকি সবাইকে সুবিধা দেওয়ার জন্যই ডব্লিউটিএ গঠন করা হয়েছিল। সংস্থার প্রায় সব আইনি সিদ্ধান্তের ক্ষেত্রেই দেখা যায়, মার্কিন যুক্তরাষ্ট্র ক্ষতিগ্রস্ত হচ্ছে। ’

এদিকে ডব্লিউটিএ যুক্তরাষ্ট্রের সার্বভৌমত্বে হস্তক্ষেপ করছে, এমনটা বলছেন মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটিজার।

যদিও বিবিসি বলছে, চলমান বাণিজ্যযুদ্ধে মুক্তবাজার অর্থনীতির সঙ্গে ট্রাম্পের বাণিজ্যনীতির সাংঘর্ষিক পরিস্থিতিতে বিশ্ববাণিজ্য সংস্থার আইন মোকাবিলায় এমনটা বলছেন ট্রাম্প। এ ছাড়া ওয়াশিংটন বিশ্ববাণিজ্য সংস্থায় নতুন বিচারক নিয়োগ না দেওয়ায়ও অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.