ভারতকে সুবিধা দিতে বাংলাদেশকে বানানো হলো ‘রানার্সআপ’

352

গ্রুপ পর্বে এখনো বাকি একটি করে ম্যাচ। কিন্তু এশিয়া কাপের সুপার ফোরের চার দল ইতোমধ্যে নিশ্চিত হয়ে গেছে। টানা দুই হারে শ্রীলঙ্কা ও হংকংয়ে বিদায়ে শেষ চার নিশ্চিত হয়েছে বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের। বাকি দুই ম্যাচে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে মাঠে নামবে এই চার দল।

গ্রুপ পর্বের লড়াই শেষ হওয়ার আগেই সুপার ফোরের সূচি নির্ধারণ করে ফেলেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। সেখানে ‘বি’ গ্রুপে রানার্স আপ হিসেবে গণ্য করা হয়েছে বাংলাদেশকে। আর আয়োজক ভারতকে ‘এ’ গ্রুপে চ্যাম্পিয়ন হিসেবে গণ্য করেই সুপার ফোরের এই সূচি চূড়ান্ত করেছে এশিয়ান ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

১৮ সেপ্টেম্বর, মঙ্গলবার রাতে এক বিজ্ঞপ্তিতে পরিবর্তিত সূচি প্রকাশ করে এসিসি। বাকি দুই ম্যাচে জয়-পরাজয় যাই হোক না কেন, গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার্স আপের কোনো হিসাব-নিকাশ থাকছে না। নতুন সূচিতেই অনুষ্ঠিত হবে সুপার ফোরের ম্যাচগুলো।

আর তাতে বাড়তি সুবিধা পাবে ভারত। রোহিত শর্মার দলকে চ্যাম্পিয়ন ঘোষণা করায় তারা সবগুলো ম্যাচ খেলবে দুবাইয়ে। আবুধাবিতে তাদের কোনো ম্যাচ রাখা হয়নি। তবে নতুন সূচিতে বেশি বিপাকে পড়েছে ভারতের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান।

জানা গেছে, ভারতের আপত্তির মুখে গ্রুপ পর্ব শেষ হওয়ার আগে সূচি চূড়ান্ত করতে বাধ্য হয় এসিসি। ভ্রমণ ক্লান্তি এড়াতে আবুধাবিতে ম্যাচ খেলতে রাজি হচ্ছিল না ভারত। আর এ নিয়ে কোনো ছাড় দিতেও রাজি নয় তারা। তাই ভারতের আপত্তির মুখে ও তাদেরকে বাড়তি সুবিধা দিতেই গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার্স আপের হিসাব বাদ দিয়ে সূচি চূড়ান্ত করেতে বাধ্য হয়েছে এসিসি।

ভারতের কারণে বাংলাদেশও কিছুটা বাড়তি সুবিধা পাচ্ছে। একদিনের জন্য ভ্রমণ ক্লান্তি এড়ানোর সুযোগ পাচ্ছেন মাশরাফি বিন মুর্তজারা। ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হলে বাংলাদেশের তিনটি ম্যাচই খেলতে হতো আবুধাবিতে। নতুন সূচিতে বাংলাদেশ দুটি ম্যাচ খেলবে আবুধাবিতে, বাকিটি অনুষ্ঠিত হবে দুবাইয়ে।

তারিখ ম্যাচ ভেন্যু
২১ সেপ্টেম্বর (শুক্রবার) ভারত বনাম বাংলাদেশ দুবাই
২১ সেপ্টেম্বর (শুক্রবার) পাকিস্তান বনাম আফগানিস্তান আবুধাবি
২৩ সেপ্টেম্বর (রবিবার) ভারত বনাম পাকিস্তান দুবাই
২৩ সেপ্টেম্বর (রবিবার) বাংলাদেশ বনাম আফগানিস্তান আবুধাবি
২৫ সেপ্টেম্বর (মঙ্গলবার) ভারত বনাম আফগানিস্তান দুবাই
২৬ সেপ্টেম্বর (বুধবার) বাংলাদেশ বনাম পাকিস্তান আবুধাবি
২৮ সেপ্টেম্বর (শুক্রবার) ফাইনাল দুবাই

 

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.


Notice: Undefined index: name in /var/www/wp-content/plugins/propellerads-official/includes/class-propeller-ads-anti-adblock.php on line 169