বচ্চনের ভণ্ডামি দেখতে দেখতে ক্লান্ত হয়ে গিয়েছি

0 17

বলিউডের #মিটু আন্দোলন নিয়ে সম্প্রতি মুখ খুলেছেন অমিতাভ বচ্চন। নীরবতা ভেঙে দিন দুয়েক আগে নিজের জন্মদিনে তিনি বলেছিলেন, কোনও মহিলাই যেন দুর্ব্যবহার বা অবাঞ্ছিত আচরণের শিকার না হন। বিশেষ করে তার কর্মক্ষেত্রে।

কিন্তু তীরটা যে তার দিকেই ঘুরে যাবে, তাকেও যে নিশানা হতে হবে তা বোধ হয় ভাবেননি বিগবি। কারণ এবার #মিটু নিয়ে অমিতাভকে চাঁচাছোলা ভাষায় আক্রমণ করেছেন বলিউডের হেয়ার স্টাইলিস্ট স্বপ্না ভাবনানি।স্বপ্নার টুইট নিয়ে শোরগোল শুরু হয়েছে বলিউডে। অমিতাভের নাম না করে তিনি লিখেছেন, বচ্চন যৌন হেনস্থা করেছেন, এমন বহু ঘটনা আমি শুনেছি। আমি আশা করব, সেই মহিলারা এবার অন্তত মুখ খুলবেন। তার ভণ্ডামি দেখতে দেখতে ক্লান্ত হয়ে গিয়েছি। অমিতাভের নাম না করলেও, স্বপ্নার আক্রমণের নিশানা যে তিনিই, তা একপ্রকার স্পষ্ট।

কারণ সদ্য নিজের জন্মদিনে #মিটু নিয়ে অমিতাভ মুখ খোলার পরই স্বপ্না লিখেছিলেন, এটা সবচেয়ে বড় মিথ্যে। স্যার, ‘পিঙ্ক’ মুক্তি পেয়ে চলেও গিয়েছে। আপনার আন্দোলনকারী ভাবমূর্তিটাও দ্রুত উধাও হয়ে যাবে। আপনার সত্যিটা শিগগিরিই সামনে আসবে। আশা করি, আপনি (দুঃশ্চিন্তায়) হাত কামড়াচ্ছেন, কারণ, নখ আর অবশিষ্ট নেই। কিন্তু অমিতাভকে নিশানা করার সাহস দেখালেন যে স্বপ্না, তিনি কে? ৪৭ বছরের এই মহিলা পেশায় হেয়ার স্টাইলিস্ট। মুম্বাইয়ের এই বাসিন্দা নিজেকে নারীবাদী বলতে পছন্দ করেন। ছবি তোলা, ব্লগ লেখা তার শখ। নিজের প্রোডাকশন হাউসও রয়েছে। ‘বিগ বস’ এর মতো জনপ্রিয় টেলিভিশন শো-এ অংশ নিয়েছিলেন। আবার ‘প্যায়ার কা সাইড এফেক্টস’, ‘আগলি অউর পাগলি’র মতো সিনেমায় অভিনয়ও করেছেন।

কিন্তু প্রশ্ন হল, স্বপ্নার এরকম অভিযোগের পর বলিউড পাড়ায় কি আদৌ কাঠগড়ায় দাঁড় করাবে অমিতাভকে? শুধু স্বপ্নাই নন, এক চলচ্চিত্র সাংবাদিক, যার টুইটার হ্যান্ডল রোজি রোটি নামে, তিনিও সমর্থন করেছেন স্বপ্নাকে। তিনি টুইট করেন, বচ্চনের দুর্ব্যবহারের বহু ঘটনা সাংবাদিকদের কাছে শুনেছি। কিন্তু এগুলো এমনই ঘটনা যেগুলো প্রকাশ্যে বলা যায় না। তবু কিছুটা বলে এই ঘটনাগুলো বন্ধের চেষ্টা তো করা যায়।

এতদিন পর্যন্ত #মিটু আন্দোলনে একের পর এক সমালোচনার মুখে পড়েছেন নানা পটেকর, বিকাশ বহল, রজত কপূরের মতো তারকারা। এবার কি অমিতাভের পালা? প্রশ্নটা তুলে দিয়েছেন স্বপ্না ভাবনানিরা।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.