শিল্পার নেতৃত্বে চীনকে টপকে গিনেজ বুকে ভারত

0 13

উপুড় হয়ে পায়ের আঙুলের উপর ভর করে অনেকটা শোয়ার মতো। সামনের দিকে হাত ভাঁজ করে কনুইয়ের উপর গোটা শরীরের ভার রাখতে হবে। পায়ের আঙুল আর কুনই ছাড়া শরীরের কোনও অংশ মাটি ছোঁবে না। শরীরচর্চার ভাষায় একেই প্ল্যাঙ্ক পজিশন বলা হয়। এই প্ল্যাঙ্কাথনেই এ বার গিনেস বুকে চীনকে টপকে গেল ভারত।

রবিবার সাত সকালেই পুনের মেডিক্যাল কলেজ মাঠে আম জনতার ভিড়। সঙ্গে কয়েক হাজার শরীর সচেতন মানুষ। এখানেই এ দিন আয়োজন হয়েছিল প্ল্যাঙ্কাথনের। উদ্যোক্তা একটি বেসরকারি বিমা সংস্থা। নেতৃত্ব দিলেন বলিউড অভিনেত্রী শিল্পা শেট্টি।

প্ল্যাঙ্কাথনের চ্যালেঞ্জ ছিল অ্যাবডোমিনাল প্ল্যাঙ্ক পজিশনে ৬০ সেকেন্ড থাকতে হবে। ওই সময়ের মধ্যে শরীরের কোনও অংশ মাটি ছুঁলেই তিনি প্রতিযোগিতা থেকে ছিটকে যাবেন। শেষ পর্যন্ত এই প্ল্যাঙ্ক পজিশনে পূর্ণ সময় টিকে ছিলেন ২৩৫৩ জন।

আর এখানেই চীনকে টপকে যায় ভারত। গিনেস বুকেও চীনকে টপকে উঠে আসে প্রথম স্থানে। ২০১৭ সালের ১৮ মার্চে আনহুইয়ের সেন্ট্রাল পার্কে চীনে ১৭৭৯ জন ৬০ সেকেন্ড ওই অবস্থানে দাড়িয়ে রেকর্ড গড়েছিল চীন। এ পর্যন্ত একসঙ্গে এত বেশি মানুষের প্ল্যাঙ্ক পজিশনে এক মিনিট সময় কাটানোর নজির ছিল না।

শিল্পা নিজেও স্বাস্থ্য সচেতন। নিয়মিত যোগাভ্যাস করেন। ভারত এরকম একটি রেকর্ডের অধিকারী হওয়ায় স্বাভাবিক ভাবেই খুশি শিল্পা। সংবাদ মাধ্যমে তিনি  বলেন, ‘ভারতীয়দের মধ্যে স্বাস্থ্য-ফিটনেস সচেতনতা গড়তে ও মানসিকতায় পরিবর্তন আনতে আমি সবকিছু করতে প্রস্তুত। যিনি নিজেকে ফিট রাখতে চান, তাকে সবরকম সাহায্য করতে পারি।’

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.