৭ মার্চের ভাষণের স্বীকৃতি: ৫ সনদ পাঠিয়েছে ইউনেস্কো

0 34

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা (ইউনেস্কো) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের স্বীকৃতির ওপর পাঁচটি সনদ পাঠিয়েছে। খবর বাসস।

সংস্থাটির মহাপরিচালক স্বাক্ষরিত এই পাঁচটি সনদ সম্প্রতি ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইউনেস্কোয় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি কাজী ইমতিয়াজ হোসেনের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠায় হয় বলে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছেন।

ইহসানুল করিম বলেন, ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে বিশ্বের প্রামাণ্য ঐতিহ্যের (ডকুমেন্টারি হেরিটেজ) অংশ হিসেবে স্বীকৃতিতে বিশেষ অবদানের জন্য পাঁচটি সংস্থার কাছে এই সনদ হস্তান্তর করা হবে।’

এই সংস্থাগুলো হচ্ছে- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ বেতার, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতর, মুক্তিযুদ্ধ জাদুঘর ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভ।

প্রেস সচিব বলেন, ‘এ লক্ষ্যে ইউনেস্কো প্যারিসে বাংলাদেশ দূতাবাসে চিঠি দিয়েছে।’

চিঠিতে ইউনেস্কোর ইউনিভার্সেল একসেস ও প্রিজারভেশন সেকশনের প্রধান বোঁয়া রাদোকভ বলেন, ‘আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে ২০১৭ সালের ২৪ মার্চ প্যারিসে ইউনেস্কোর সদর দফতরে অনুষ্ঠিত এ সম্পর্কিত আন্তর্জাতিক উপদেষ্টা কমিটির ১৩তম সভায় মহাপরিচালক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের স্বীকৃতির কথা ঘোষণা করেন।’

চিঠিতে বলা হয়, এই ভাষণ প্রামাণ্য ঐতিহ্যের মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভুক্তির মাধ্যমে এটাই প্রতিফলিত হয়েছে যে, এ ভাষণের রয়েছে এক ব্যতিক্রমধর্মী মূল্য ও তাৎপর্য।

গত ৩০ অক্টোবর ইউনেস্কো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণকে বিশ্বের ডকুমেন্টারি হেরিটেজের অংশ হিসেবে স্বীকৃতি দেয়।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.