সেরা অভিনেত্রী অলিভিয়া কোলম্যান, অভিনেতা রামি মালেক

0 13

হলিউডের সবচেয়ে মর্যাদাপূর্ণ একাডেমি অ্যাওয়ার্ড অস্কার বিজয়ীদের মনোনয়ন দেয়া হয়েছে। এবার ৯১তম অস্কার আসরে সেরা অভিনেত্রীর মুকুট জিতে নিয়েছেন অলিভিয়া কোলম্যান। ‘দ্য ফেভারিট’ ছবিতে অসাধারণ নৈপুণ্য প্রদর্শনের জন্য তাকে এ পুরস্কার দেয়া হয়। অনবদ্য অভিনয়ের জন্য তিনি প্রথমবার অস্কার পেলেন।

আর সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন রামি মালেক সাঈদ। ‘বোহেমিয়ান রাপসডি’ চলচ্চিত্রে ঝলক দেখানোর জন্য তিনি এ পুরস্কার পেলেন।

যুক্তরাষ্ট্রের লসঅ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটার হলে বাংলাদেশ সময় সোমবার সকাল ৭টা থেকে ৯১তম অস্কারের মূল অনুষ্ঠান শুরু হয়।

একাডেমি অ্যাওয়ার্ডসে সেরা পরিচালক নির্বাচিত হয়েছেন আলফনসো কুয়ারন। মেক্সিকান সিনেমা ‘রোমা’ নির্মাণ করে তিনি দ্বিতীয়বারের মতো অস্কার পেলেন। একই সিনেমার জন্য সেরা বিদেশি ভাষার পুরস্কার উঠেছে তার হাতে।

সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জিতে নিয়েছেন মাহেরশালা আলি। ‘গ্রিন বুক’ ছবিতে অভিনয় করে তিনি এ পুরস্কার জিতেন। মাহেরশালা দুই বছর আগেও ‘মুনলাইট’ ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেতার অস্কার জিতে নিয়েছিলেন।

সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার জিতেছেন রেগিনা কিং, ইফ বেলে স্ট্রিট কুড টক ছবিটির জন্য।

২০১৯ সালের অস্কারে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতে নিয়েছে গ্রিন বুক।

আর বিদেশি ভাষার চলচ্চিত্রের পুরস্কারটি জিতে নিয়েছে আলফনসো কুয়ারনের ‘রোমা’ ছবিটি। মেক্সিকান এ ছবিটি নির্মিত হয়েছে স্প্যানিশ ভাষায়। ছবিটি সেরা ছবির জন্য মনোনয়ন পেলেও জিততে পারেনি। এ ছাড়া একাধিক ক্যাটাগরিতে অস্কার পেয়েছে গ্রিন বুক ও রোমা।

সেরা অরিজিনাল সং-এর অস্কার জিতেছেন লেডি গাগা।

সেরা অ্যানিমেটেড ফিচার ফিল্মের পুরস্কার জিতেছে স্পাইডারম্যান: ইনটু দ্য স্পাইডার-ভার্স।

সেরা ডকুমেন্টারি ফিচার: ফ্রি সলো।

সেরা প্রোডাকশন ডিজাইন: ব্ল্যাক প্যান্থার, হান্না বেচলার ও জে হার্ট।

সেরা কস্টিউম ডিজাইন: ব্ল্যাক প্যান্থার, রুট ই কার্টার।

সেরা সিনেমাটোগ্রাফি: রোমা, আলফনসো কুরনার।

সেরা মেকআপ ও হেয়ারস্টাইল: ভাইস, গ্রেগ ক্যানমন, কেট বিসকো, প্যাট্রিসিয়া ডিহ্যানি।

সেরা সাউন্ড এডিটিং: বোহেমিয়ান রেপসোডি, পল ম্যাসি, টিম ক্যাভিগান, জন সেসলি।

বেস্ট ফিল্ম এডিটিং: বোহেমিয়ান রেপসোডি, জন অটোমেন।

বেস্ট অ্যানিমেটেড শর্টফিল্ম: বাও

এবারের অস্কার আসর কিছুটা ব্যতিক্রম। কেভিন হার্ট অস্কার উপস্থাপনা থেকে সরে আসায় এবার আসরে নেই কোনো সঞ্চালক। গত ৩০ বছরের মধ্যে এবারই প্রথম এমনটি ঘটল।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.