রোহিঙ্গা নির্যাতন: মিয়ানমার ওপেনে খেলবেন না সিদ্দিকুর

0

মর্যাদা ও অর্থ পুরস্কারের দিক থেকে মিয়ানমার ওপেন ও ঢাকা ওপেনের মধ্যে পার্থক্য অনেক। তবুও ঢাকা ওপেনকেই বেছে নিলেন বাংলাদেশের গলফার সিদ্দিকুর রহমান। কারণ হিসেবে তিনি দেখিয়েছেন, রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সরকারের নির্যাতনকে।

বৃহস্পতিবার থেকে ইয়াঙ্গুনে শুরু হচ্ছে এশিয়া ট্যুর টুর্নামেন্ট। এই প্রতিযোগিতা বাদ দিয়ে সিদ্দিকুর খেলছেন এশিয়ান ডেভেলপমেন্ট ট্যুরের ঢাকা ওপেনে।

প্রথম পর্যায়ের একটি টুর্নামেন্ট ছেড়ে দ্বিতীয় সারির টুর্নামেন্ট খেলার কারণ হিসেবে সাংবাদিকদের সিদ্দিকুর বলেন, ‘রোহিঙ্গা ইস্যুর কারণে আমি গত বছরও যাইনি। এ বছরও না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

রোহিঙ্গাদের প্রতি সমর্থন জানিয়েই এই প্রতিবাদী সিদ্ধান্ত নিয়েছেন জানিয়ে সিদ্দিকুর বলেন, ‘বিষয়টা তেমনই। সরাসরি হয়তো বলতে পারছি না, তবে এটা আমার প্রতিবাদই।

মিয়ানমারের রাখাইন রাজ্যের অস্থিরতায় সাড়ে ৬ লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে বাংলাদেশে। তাদের প্রতি সমর্থনের পাশাপাশি অবশ্য নিরাপত্তার বিষয়টিও খেয়ালে রেখেছেন এই গলফার। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে। 

ওই প্রতিবেদনে বলা হয়, ‘অস্বস্তির কারণে মিয়ানমার ওপেনে খেলতে যাননি সিদ্দিকুর। এমনটাই শোনা গেল প্রথম বাংলাদেশি হিসেবে রিও অলিম্পিকে কোয়ালিফাই করা সিদ্দিকুরের কণ্ঠেও। তিনি বলেন, ‘রোহিঙ্গাদের আমি সমর্থন করি, তাই ওখানে যায়নি। মুসলিম হিসেবে আমিও জায়গাটা (মিয়ানমার) নিরাপদ অনুভব করি না।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.