আইফোনে ধীরগতি, আসছে নতুন আপডেট

0 69

আগামী মাসে আইওএসের একটি আপডেট আনা হচ্ছে। অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক ১৭ জানুয়ারি বুধবার এবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন। তিনি দাবি করেন, এই হালনাগাদেই (আপডেট) আইফোনের ব্যাটারি সমস্যার সমাধান হবে।

টিম কুক জানিয়েছেন, আইওএস আপডেট আনা হলে গ্রাহক আইফোনের ব্যাটারি কর্মক্ষমতা কমাবেন কিনা তা নিয়ন্ত্রণ করতে পারবেন নিজেরাই।

প্রতিষ্ঠানের ‘ইচ্ছাকৃত’ কর্মক্ষমতা কমিয়ে দেয়ার কারণ ব্যাখ্যা করে কুক বলেন, ‘আমাদের সিদ্ধান্তের মূলে থাকেন গ্রাহক। গ্রাহকদের কথা ভেবে আমরা এমন সিদ্ধান্ত নিয়েছিলাম। তবে যারা মনে করছেন, অন্য কোনো উদ্দেশ্যে আমরা এমনটা করেছি আমরা তাদের কাছে ক্ষমা চাচ্ছি।’

আইফোনের ধীরগতির কথা স্বীকার করে অ্যাপল চলতি মাসের শুরুতে ওয়ারেন্টি শেষ হয়েছে এমন আইফোনের ব্যাটারি পরিবর্তন করতে ৭৯ ডলারের পরিবর্তে ২৯ ডলার নেয়া শুরু করে। ফিন্যান্সিয়াল সার্ভিস প্রতিষ্ঠান বার্কলেসের বিশ্লেষকরা বলছেন, ব্যাটারি পরিবর্তনের মাধ্যমে পুরনো আইফোনের কর্মক্ষমতা বাড়িয়ে নেয়ার সুযোগ দেয়ায় নতুন আইফোনের বিক্রি কমবে। ফলে চলতি বছরে হাজার কোটি ডলারের বেশি রাজস্ব হারাবে অ্যাপল।

মাসখানেক ধরেই গ্রাহকের অভিযোগের ভিত্তিতে অ্যাপলের আইফোন ধীরগতির বিষয়টি নিয়ে নানা মাধ্যমে সমালোচিত হয়।

উল্লেখ্য, টাইলার বার্নি নামের হাই স্কুলের এক ছাত্র তার নিজের আইফোন ৬এস-এর লিথিয়াম আয়ন ব্যাটারিতে প্রথম এই সমস্যা খুঁজে পায়। পরে এনিয়ে সোশ্যাল মিডিয়ায় ও পরে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.