প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন সৈয়দ মাহমুদ হোসেন

0 ২২

বাংলাদেশের ২২তম প্রধান বিচারপতি হিসেবে সৈয়দ মাহমুদ হোসেন শপথ গ্রহণ করেছেন। শনিবার সন্ধ্যা সাতটা ১০ মিনিটে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে শপথবাক্য পাঠ করান।

এর আগে সন্ধ্যা সোয়া ছয়টায় বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বঙ্গভবনে প্রবেশ করেন।

 

 

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। ছবি: সংগৃহীত

এরপর একেএকে প্রবেশ করেন সেনা, বিমান ও নৌবাহিনীর প্রধানগণ, প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা, পুলিশের মহাপরিদর্শক জাবেদ পাটোয়ারী, সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিবৃন্দ, সুপ্রিমকোর্ট বারের সভাপতি জয়নুল আবেদীন ও সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ বারের অন্যান্য নেতৃবৃন্দ।

সবশেষে সন্ধ্যা সাড়ে ছয়টায় বঙ্গভবনে প্রবেশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মন্ত্রিপরিষদের জ্যেষ্ঠ সদস্যরা।

পরে সন্ধ্যা সাতটা ১০ মিনিটে বঙ্গভবনের দরবার হলে শপথ গ্রহণ অনুষ্ঠান শুরু হয়ে সাতটা ২৫ মিনিটে শেষ হয়।

শপথ গ্রহণ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে সাবেক বিচারপতি, মন্ত্রী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, চীপ হুইপ, এটর্নি জেনারেল, কোর্টের সিনিয়র আইনজীবীবৃন্দ প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করেন।

সুরেন্দ্র কুমার সিনহা গত ১০ নভেম্বর প্রধান বিচারপতির পদ থেকে পদত্যাগ করেন। তবে এর প্রায় দেড় মাস আগে থেকেই তিনি ছুটিতে ছিলেন। তার ছুটির আবেদন করার পর ১ অক্টোবর থেকে আপিল বিভাগের জ্যেষ্ঠতম বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা প্রধান বিচারপতির দায়িত্ব পালন করে আসছিলেন। আব্দুল ওয়াহহাব মিঞাকে অস্থায়ী প্রধান বিচারপতি করে গেজেটও প্রকাশ করেছিল আইন মন্ত্রণালয়।

পরে গত ২ ফেব্রুয়ারি, শুক্রবার সন্ধ্যা সাড়ে ছয়টায় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় বাংলাদেশের প্রধান বিচারপতি হিসেবে সৈয়দ মাহমুদ হোসেনকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে।

এর আগে শুক্রবার দুপুরে সৈয়দ মাহমুদ হোসেনকে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগের কয়েক ঘণ্টার মধ্যেই দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আব্দুল ওয়াহহাব মিঞা পদত্যাগ করেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.