মালদ্বীপের প্রধান বিচারপতি গ্রেফতার

0 ১০

 মালদ্বীপের প্রধান বিচারপতি আবদুল্লা সাইদকে গ্রেফতার করা হয়েছে। জরুরি অবস্থা জারি ও প্রধান বিচারপতিকে গ্রেফতারের পর মালদ্বীপের রাজনৈতিক অবস্থা আরও উত্তপ্ত হয়ে উঠেছে।

৫ ফেব্রুয়ারি, সোমবার মালদ্বীপের প্রধান বিচারপতি আবদুল্লা সাইদ এবং আরেক বিচারপতি আলী হামিদকে গ্রেফতার করে পুলিশ। খবর বিবিসি। বিচারপতিদের গ্রেফতারের পাশাপাশি সাবেক রাষ্ট্রপতি মামুন আবদুল গাইয়ুমকে গৃহবন্দি করা হয়েছে।

দেশটিতে সরকারের জরুরি অবস্থা জারির কয়েক ঘণ্টার মধ্যেই তাদের গ্রেফতার করা হয়। যদিও তাদের গ্রেফতার করার পর তদন্ত বা মামলার ব্যাপারে কোনও তথ্য জানা যায়নি।

গত সপ্তাহে বিরোধি দলের ৯ কর্মীকে জেল থেকে মুক্তি দেওয়ার আদেশ দেয় দেশটির সুপ্রিম কোর্ট। আদালত আদেশে এও বলে, নির্বাসনে থাকা সাবেক রাষ্ট্রপতি মোহাম্মদ নাশিদের বিচার ছিল সংবিধান বহির্ভূত। কিন্তু বর্তমান রাষ্ট্রপতি আবদুল্লা ইয়ামিন আদালতের ওই আদেশ অমান্য করার পর থেকেই মালদ্বীপে রাজনৈতিক অস্থিরতা শুরু হয়।

যদিও মালদ্বীপের পুলিশ কমিশনার সুপ্রিম কোর্টের দেওয়া ওই আদেশ মেনে চলার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু রাষ্ট্রপতি ইয়ামিন তাকে পদচ্যুত করেছেন।

রাষ্ট্রপতি ইয়ামিনকে অভিসংশন বা পদচ্যুতির আশংকায় সোমবার সংসদ ঘেরাও করে সে দেশের সেনাবাহিনী। এরপর জরুরি অবস্থা জারি করা হয়।

সূত্র: বিবিসি

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.