মার্কিন কোরিওগ্রাফার পলা আবদুলের জন্মদিন আজ

122

পলা আবদুল। কোরিওগ্রাফি জগতে তার অবস্থান প্রথম সারিতে। বিশেষ করে মিউজিক ভিডিওর কোরিওগ্রাফিতে তিনি অনন্য উচ্চতার শিল্পী। এছাড়া অভিনেত্রী, গায়িকা ও টেলিভিশন ব্যক্তিত্ব হিসেবেও তার খ্যাতি রয়েছে।

আজ ১৯ জুন পলা আবদুলের জন্মদিন। ১৯৬২ সালের এই দিনে তিনি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় জন্মগ্রহণ করেছিলেন।

পলার ক্যারিয়ার শুরু হয়েছিল একজন কোরিওগ্রাফার হিসেবে। আমেরিকান ব্যান্ড ‘দ্য জ্যাকসন’ তাকে আবিষ্কার করে। এই ব্যান্ডের ‘টর্চার’ নামে একটি গানের কোরিওগ্রাফির মাধ্যমে আত্মপ্রকাশ করেন পলা

এরপর ধাপে ধাপে পলা আবদুল নিজেকে মেলে ধরেন আরও বিস্তৃতভাবে। তার প্রথম স্টুডিও অ্যালবাম ‘ফরেভার ইয়োর গার্ল’। ১৯৮৮ সালে প্রকাশ হওয়া এই অ্যালবাম সেই সময়ে সবচেয়ে সফল অ্যালবামগুলির মধ্যে একটি হয়ে ওঠে যা মার্কিন যুক্তরাষ্ট্রে ৭ মিলিয়ন কপি বিক্রি হয়।

২০০২ থেকে ২০০৯ সাল পর্যন্ত টেলিভিশন সিরিজ আমেরিকান আইডলের আসল বিচারকদের মধ্যে একজন ছিলেন পলা। এছাড়া দ্য এক্স ফ্যাক্টর, লাইভ টু ডান্স, এবং সো ইউ থিঙ্ক ইউ ক্যান ড্যান্সের বিচারকের দায়িত্বও পালন করেছেন তিনি।

পলা আবদুল যেসব সিনেমায় কোরিওগ্রাফি করেছেন, তার মধ্যে রয়েছে- ‘ক্যান্ট বাই মাই লাভ’, ‘দ্য রানিং ম্যান’, ‘বিগ’, ‘কামিং টু আমেরিকা’, ‘অ্যাকশন জ্যাকসন’, ‘দ্য ডোরস’, ‘জেরি ম্যাগুইর’ ও ‘আমেরিকান বিউটি’ ইত্যাদি।

গুণী এই কোরিওগ্রাফার পাঁচবার এমটিভি ভিডিও মিউজিক অ্যাওয়ার্ডসে মনোনয়ন পেয়েছেন। জিতেছেন দুই বার। এছাড়া ১৯৯১ সালে ‘অপোজিটস এট্রাক্ট’-এর জন্য সেরা মিউজিক ভিডিওর গ্র্যামি অ্যাওয়ার্ড পেয়েছেন পলা। জিতেছেন প্রাইমটাইম এমি অ্যাওয়ার্ডও। হলিউড ওয়াক অফ ফেমে-ও স্থান করে নিয়েছেন বহুগুণের অধিকারিণী পলা আবদুল।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.


Notice: Undefined index: name in /var/www/wp-content/plugins/propellerads-official/includes/class-propeller-ads-anti-adblock.php on line 169