মেরিল স্ট্রিপ: অভিনয় ও পুরস্কারের রানী

0 9

বিনোদন ডেস্ক : একদিকে সুদর্শনা, অন্যদিকে মুগ্ধকর অভিনয়; এই দুইয়ের মিশেল যার মধ্যে, তিনি মেরিল স্ট্রিপ। যুক্তরাষ্ট্রের বিখ্যাত অভিনেত্রী। তবে গায়িকা হিসেবেও তার পরিচিতি রয়েছে। সাম্প্রতিক সময়ে তিনি বিশ্বের সবচেয়ে গুণী ও সম্মানীত অভিনেত্রী হিসেবে বিবেচিত।

আজ ২২ জুন মেরিল স্ট্রিপের জন্মদিন। ১৯৪৯ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে জন্মগ্রহণ করেন তিনি। তার পুরো নাম মেরি লুইস মেরিল স্ট্রিপ। তার অভিনয় জীবন শুরু হয় মঞ্চ দিয়ে। ১৯৭১ সালে ‘দ্য প্লেবয় অব সেভিল’ ছিল তার অভিনীত প্রথম মঞ্চনাটক।

এরপর ১৯৭৭ সালে টেলিভিশন ও বড় পর্দায় অভিষেক হয় মেরিল স্ট্রিপের। খুব ছোট একটি চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে তার সিনেমায় যাত্রা শুরু হয়। কিন্তু সেই ছোট্ট শুরুটাকে তিনি অসামান্য পর্যায়ে নিয়ে গেছেন নিজ যোগ্যতায়।

মেরিল স্ট্রিপ অভিনীত সিনেমাগুলো ব্যবসায়িকভাবে যেমন সফল, তেমনি সমালোচকদের কাছেও দারুণভাবে প্রশংসিত। ‘দ্য ডিয়ার হান্টার’, ‘ক্রেমার ভার্সাস ক্রেমার’, ‘সোফিস চয়েজ’-এর মতো বিখ্যাত সিনেমাগুলোতে তার অভিনয় দাগ কেটেছে দর্শক-সমালোচকদের মনে। আর একইসঙ্গে তার অর্জনের পাল্লা হয়েছে ভারী।

পুরস্কার ও সম্মাননায় মেরিল স্ট্রিপের ধারেকাছেও কেউ নেই। বলা যায় পুরস্কারের রানী তিনি। তুখোড় অভিনয়ের জন্য তিনি রেকর্ড সংখ্যক ২১ বার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কারে মনোনয়ন পেয়েছেন। আর জিতেছেন তিনবার। এছাড়া তিনি গোল্ডেন গ্লোব পুরস্কারে ৩১টি মনোনয়ন পেয়েছেন, জিতেছেন ৯টি। কোনো অভিনেত্রীর জন্য মনোনয়ন ও বিজয় দুই দিক দিয়েই এটা সর্বোচ্চ। এছাড়াও দুইবার বাফটা অ্যাওয়ার্ড, তিনবার প্রাইমটাইম এমি অ্যাওয়ার্ডসহ দেড় শতাধিক পুরস্কার জিতেছেন তিনি।

মেরিল স্ট্রিপ ১৯৭৮ সালে ডন গামারকে বিয়ে করেছিলেন। তবে তার আগে তিনি জন ক্যাজেলের সঙ্গে সম্পর্কে জড়িত ছিলেন। স্ট্রিপের সংসারে চার সন্তান রয়েছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.